ফুল-ফান্ডেড স্কলারশিপসমূহ: যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য অনেক ফুল-ফান্ডেড স্কলারশিপ পাওয়া যায়, যা আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। এসব স্কলারশিপ শিক্ষার্থীদের টিউশন ফি, আবাসন, স্বাস্থ্য বীমা এবং দৈনন্দিন খরচ কভার করে থাকে। এখানে শিক্ষার্থীদের জন্য কিছু উল্লেখযোগ্য ফুল-ফান্ডেড স্কলারশিপের তালিকা দেওয়া হলো:

১. ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম

ফুলব্রাইট স্কলারশিপটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে পরিচিত এবং প্রতিযোগিতামূলক স্কলারশিপগুলোর মধ্যে অন্যতম। এটি মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য দেওয়া হয়।

২. হাবার্ট হামফ্রে ফেলোশিপ প্রোগ্রাম

এই স্কলারশিপটি পেশাদারদের জন্য এবং মাস্টার্স প্রোগ্রামের জন্য দেওয়া হয় না, বরং এটি বিনিময় প্রোগ্রাম হিসাবে এক বছরের জন্য পেশাদার উন্নয়ন প্রশিক্ষণ দেয়।

৩. আমেরিকান ইউনিভার্সিটি ইমার্জিং গ্লোবাল লিডার স্কলারশিপ

এই স্কলারশিপটি আমেরিকান ইউনিভার্সিটি প্রদত্ত এবং এটি ব্যাচেলর ডিগ্রির জন্য দেওয়া হয়। এটি পুরো টিউশন, রুম এবং বোর্ড কভার করে।

৪. ইস্ট-ওয়েস্ট সেন্টার গ্র্যাজুয়েট ডিগ্রি ফেলোশিপ

হাওয়াইয়ের ইস্ট-ওয়েস্ট সেন্টার এই ফেলোশিপটি প্রদান করে যা এশিয়া, প্রশান্ত মহাসাগরীয়, এবং আমেরিকার শিক্ষার্থীদের জন্য। এটি মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য দেওয়া হয়।

৫. স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি নাইট-হেনেসি স্কলারশিপ প্রোগ্রাম

এই প্রোগ্রামটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির যেকোনো গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য এবং এটি টিউশন ফি, রুম, বোর্ড, এবং অন্যান্য শিক্ষাগত খরচ কভার করে।

৬. ইয়েল ইউনিভার্সিটি স্কলারশিপ

ইয়েল ইউনিভার্সিটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ফুল-ফান্ডেড স্কলারশিপ প্রদান করে।

৭. হার্ভার্ড ইউনিভার্সিটি বৃত্তি

হার্ভার্ড ইউনিভার্সিটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিস্তৃত বৃত্তি প্রদান করে থাকে যা পুরো টিউশন, রুম এবং বোর্ড কভার করে।

৮. ইউনিভার্সিটি অফ মিশিগান ইন্টারন্যাশনাল স্টুডেন্টস স্কলারশিপ

মিশিগান ইউনিভার্সিটি তাদের বিভিন্ন প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ প্রদান করে থাকে।

এই স্কলারশিপগুলির মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ পেতে পারে। বিস্তারিত তথ্যের জন্য সংশ্লিষ্ট স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে।