যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার জন্য কিছু কম খরচে টিউশন বিশ্ববিদ্যালয়

যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা অর্জনের ইচ্ছা থাকলেও অনেক শিক্ষার্থী উচ্চ টিউশন ফি নিয়ে উদ্বিগ্ন থাকেন। তবে এমন অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যারা তুলনামূলক কম খরচে উচ্চমানের শিক্ষা প্রদান করে থাকে।শিক্ষার্থীদের জন্য এখানে কিছু কম টিউশন ফি বিশিষ্ট বিশ্ববিদ্যালয়ের তালিকা ও তাদের বৈশিষ্ট্য তুলে ধরা হলো:

১. মিনট স্টেট ইউনিভার্সিটি (Minot State University)

মিনট স্টেট ইউনিভার্সিটি নর্থ ডাকোটা রাজ্যে অবস্থিত এবং এটি যুক্তরাষ্ট্রের অন্যতম সাশ্রয়ী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কম এবং শিক্ষার মান উন্নত।

২. ইউনিভার্সিটি অফ সাউথ ড্যাকোটা (University of South Dakota)

এই বিশ্ববিদ্যালয়টি সাউথ ড্যাকোটা রাজ্যে অবস্থিত এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কম। বিভিন্ন গ্র্যাজুয়েট এবং আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম এখানে পাওয়া যায়।

৩. আলকর্ন স্টেট ইউনিভার্সিটি (Alcorn State University)

আলকর্ন স্টেট ইউনিভার্সিটি মিসিসিপি রাজ্যে অবস্থিত এবং এটি যুক্তরাষ্ট্রের অন্যতম সাশ্রয়ী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। এখানে বিভিন্ন বিষয়ে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট প্রোগ্রাম অফার করা হয়।

৪. সান্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি (Central Michigan University)

এই বিশ্ববিদ্যালয়টি মিশিগান রাজ্যে অবস্থিত এবং এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কম। এছাড়াও এখানে বিভিন্ন স্কলারশিপের সুযোগ পাওয়া যায়।

৫. ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি (Western Kentucky University)

ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি কেনটাকি রাজ্যে অবস্থিত এবং এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কম এবং শিক্ষার মান উচ্চ।

৬. ইস্টার্ন ইলিনয় ইউনিভার্সিটি (Eastern Illinois University)

ইস্টার্ন ইলিনয় ইউনিভার্সিটি ইলিনয় রাজ্যে অবস্থিত এবং এটি সাশ্রয়ী টিউশন ফি সহ উচ্চমানের শিক্ষা প্রদান করে।

৭. দ্য ইউনিভার্সিটি অফ টেক্সাস রিও গ্রান্ড ভ্যালি (The University of Texas Rio Grande Valley)

এই বিশ্ববিদ্যালয়টি টেক্সাস রাজ্যে অবস্থিত এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি কম। এখানে বিভিন্ন বিষয়ে আন্ডারগ্র্যাজুয়েট এবং গ্র্যাজুয়েট প্রোগ্রাম অফার করা হয়।

  • ওয়েবসাইট: UTRGV

৮. সান হোসে স্টেট ইউনিভার্সিটি (San Jose State University)

সান হোসে স্টেট ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়া রাজ্যে অবস্থিত এবং এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কম টিউশন ফি সহ উচ্চমানের শিক্ষা প্রদান করে।

এই বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করে, শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণ করতে পারে কম খরচে। বিস্তারিত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়গুলোর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করা উচিত এবং আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানুন। আশা করি এই তালিকাটি শিক্ষার্থীদের জন্য উপকারী হবে।